পেটে ব্যথার লক্ষণ ও চিকিৎসা-Health & Beauty

পেটে ব্যথার লক্ষণ ও চিকিৎসা-Health & Beauty

পেটে ব্যথার লক্ষণ ও চিকিৎসা


পেটে ব্যথার লক্ষণ ও চিকিৎসা -  হঠাৎ পেটে ব্যথা। বুঝতে পারছেন না এটি গ্যাস্ট্রিক নাকি অন্য কিছু। কি ওষুধ খাবেন কার কাছে যাবেন তাও বুঝতে পারছেন না। পেটে ব্যথার ওষুধ স্থান নির্ধারণ ধরন-ধারণ আনুষঙ্গিক উপসর্গ ইত্যাদি মিলিয়ে সিদ্ধান্ত নিতে হয়। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা তো আছেই। প্রথমেই খেয়াল করতে হবে পেটে ব্যথা হচ্ছে উপরে না তলপেটে।  বুমি , অরুচি , পায়খানার সমস্যা কি তাতে আছে কি না এগুলো খেয়াল করতে হয়।

পেটে ব্যথার লক্ষণ

* পেপটিক আলসার বা গ্যাস্ট্রিক এর ব্যাথা সাধারণত পেটের উপর  দিকের মাঝখানে শুরু হয়। এটা খালি পেটে বাড়ে । কখনো চিনচিনে কখনো জল পড়ার মতো মনে হয়। এর সঙ্গে বমি ভাব টক ঢেকুর পেট ফাঁপা ইত্যাদি থাকতে পারে।এন্টাসিড বা অন্য গ্যাস্ট্রিকের ওষুধ উপশম মেলে।


* একই জায়গায় বা একটু বাঁদিকে অগ্নাশয়ের প্রদাহ হতে পারে। কিন্তু এই ব্যথা প্রচণ্ড তীব্র পিছনদিকে অনুভূত হয়। রোগী ব্যথায় কুঁকড়ে যায়। সামনে ঝুঁকে থাকলে আরাম মেলে। সঙ্গে বমি থাকতে পারে।


* উপরের পেটের ডান দিকে ব্যথা হতে পারে পিত্তথলিতে প্রদাহ বা পাথর থাকলে। এই ব্যথা ও ডান দিক থেকে পিছন পর্যন্ত ছড়ায় সঙ্গে বমিও হতে পারে। সঙ্গের জ্বর, জন্ডিস, অরুচি, হেপাটাইটিস বা যকৃতের প্রদাহ নির্দেশ করে।


* পেটের উপরের দিকে ডান অথবা কিডনিতে পাথর বা সংক্রমণ হলে সেই পাশে বা পিছনে ব্যথা হয়। এ ব্যথা ক্রমেই নিচে নামে তলপেটে ছড়ায়। কিডনির ব্যথা প্রচণ্ড তীব্র হয়। একটু পরপর ছাড়ে আবার আসে। সঙ্গে বমি কাঁপুনি দিয়ে জ্বর থাকতে পারে।


* নাভির মাঝখান থেকে ব্যথা যদি ক্রমে তলপেটের ডান দিকে ছড়িয়ে যায় সেখানে হাত দিলেই ব্যথা হয় ধীরে ধীরে তীব্রতা বাড়তে থাকে তাহলে তা এপেন্ডিসাইটিস কি না ভাবতে হবে।


* তলপেটে ব্যথার সঙ্গে প্রস্রাবের জ্বালাপোড়া ও জ্বর প্রস্রাবের সংক্রমণ নির্দেশ করে। মেয়েদের জরায়ু ও ডিম্বাশয় এর নানা সমস্যায় ব্যথা হতে পারে।


* দীর্ঘদিনের পেটের ব্যথার সঙ্গে ওজন রক্তশূন্যতা দুর্বলতা ইত্যাদি সতর্ক সংকেত। অন্ত্রের ক্যান্সার বা টিভির লক্ষণ এই পেটে ব্যথা। তাই পেটের ব্যথা কে ছোট করে দেখবেন না।


পেটে ব্যথার চিকিৎসা

যদি গ্যাসের কারণে পেটে ব্যাথা মনে করেন এবং এর সঙ্গে অন্যান্য ঝুঁকিপূর্ণ লক্ষণগুলো প্রকাশ না পায় তাহলে গ্যাসের ওষুধ দিতে পারেন। সিরাপ দিতে পারেন। ব্যথা কমানোর জন্য অনেক ওষুধ আছে সেগুলো দিতে পারেন। তবে নিশ্চিত হতে হবে আপনার যোগীর বিষয়গুলো হয়নি। 

 হঠাৎ করে সমস্যা হয়েছে কিনা বমি হয়েছে কিনা জ্বর আসছে কিনা এই বিষয়গুলো সঙ্গে না থাকলে খুব চিন্তিত হওয়ার কিছু নেই. প্রাথমিকভাবে চিকিৎসা করলেই হয়।

Previous Post Next Post