মাসিক বা পিরিয়ড এর সময় কেন ব্যাথা হয় এবং ব্যথা হলে কি করনীয়-Health Care

মাসিক বা পিরিয়ড এর সময় কেন ব্যাথা হয় এবং ব্যথা হলে কি করনীয় - Health Care



মাসিক বা পিরিয়ড এর সময় কেন ব্যাথা হয় এবং ব্যথা হলে কি করনীয়
মাসিক বা পিরিয়ড এর সময় কেন ব্যাথা হয় এবং ব্যথা হলে কি করনীয়

মাসিক বা পিরিয়ড এর সময় কেন ব্যাথা হয় এবং ব্যথা হলে কি করনীয় - অনেক নারীরাই বর্তমান সময়ে পিরিয়ড বা ঋতুস্রাবের সময় প্রচুর পরিমাণে ব্যথা ও যন্ত্রণা অনুভব করেন। দেখা যায় অনেকের ক্ষেত্রে মাসিক বা পিরিয়ড শুরু হওয়ার আগেই পেটে প্রচুর পরিমাণে যন্ত্রণা হয়। একেক জনের ক্ষেত্রে একেক রকম হচ্ছে। কারো তলপেটে ব্যথা হয় আবার তলপেট থেকে ব্যাথা শুরু হয়ে থাইয়ের দিকে চলে যায়। আবার অনেকের ক্ষেত্রে পিরিয়ড হওয়ার সময় কোমরে অনেক ব্যথা অনুভব হয়।

মাসিক বা পিরিয়ড এর সময় কেন ব্যাথা হয় ?


মাসিক বা পিরিয়ড এর সময় ব্যাথা হওয়ার উল্লেখযোগ্য কারণগুলো হচ্ছে -

  • এন্ডোমেট্রিওসিস- এর মানে হচ্ছে মেয়েদের জরায়ুতে কোনো ইনফেকশন থাকার কারণে এই ধরনের ব্যথা অনুভব হয়।
  • নারীদের জরায়ুতে ছোট ছোট টিউমার হলে মাসিকের সময় প্রচুর ব্যাথা হয়ে থাকে
  • অতিরিক্ত দুশ্চিন্তা থাকার কারণেও মাসিক বা পিরিয়ড এর সময় ব্যথা হয়।
  • শরীরে রক্ত সল্পতা থাকার কারণেও মাসিকে বাহিরে প্রচুর ব্যাথা হয়। জরায়ুর মুখ যদি ছোট হয় এবং শাররীক মিলনের জন্য পিরিয়ডের ব্যথা গুলো হয়ে থাকে। 
  • সহবাসের কারণে জরায়ুর মুখে কোনো ইনফেকশন হলে এই সমস্যাটি দেখা যায়।

মাসিক বা পিরিয়ড এর প্রচন্ড ব্যথা হলে কি করনীয় ?


মাসিকের সময় বর্তমান সময়ে আমাদের দেশের অনেক মেয়েই এই সমস্যায় ভোগেন। সর্বোত্তম কাজ হচ্ছে কোন মেয়ে যখন এই রকম সমস্যার মুখোমুখি হবে সে যেন বিলম্ব না করে ডাক্তারের পরামর্শ নেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। এছাড়া ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করে পিরিয়ডের ব্যথা নিরাময় করা সম্ভব


  • বোতলে গরম পানি ভরে বা কাপড় হালকা গরম করে তলপেটে বা যেখানে ব্যাথা অনুভূতি হয় সেখানে 20 থেকে 30 মিনিট লাগাতে পারেন। সপ্তাহে তিন থেকে চার দিন গরম চেক ব্যবহার করতে পারেন এতে ধীরে ধীরে মাসিক বা পিরিয়ড এর ব্যথা কমে যাবে।

  • সিজ বাথসিজ বাথ হচ্ছে আপনার যখন এই ধরনের মাসিক ব্যথা হবে তখন তিন থেকে চার মিনিট গরম পানিতে কোমর ডুবিয়ে বসে থাকতে হবে আবার দু এক মিনিট পর ঠান্ডা পানিতে ডুবিয়ে বসে থাকতে হবে। এইভাবে টানা 20-30 মিনিট এর মত আপনাকে সিজবাথ করতে হবে। সপ্তাহে 3-4 বার সিজবাথ নিলে মাসিকের ব্যথা চলে যায়। কিন্তু আপনার এমন সমস্যা প্রতি মাসেই যদি হয়ে থাকে তাহলে অবশ্যই বিলম্ব না করে কোনো গাইনোকোলজিস্টের সমাগম হয়ে ওষুধ সেবন করতে হবে এবং ডাক্তারের নির্দেশনা মেনে চলতে হবে।
Previous Post Next Post