করোনা ভাইরাস থেকে বাঁচতে যে অভ্যাসগুলো পরিহার করতে হবে!জেনে নিন! Covid-19

করোনা ভাইরাস থেকে বাঁচতে যে অভ্যাসগুলো পরিহার করতে হবে!জেনে নিন! Covid-19


করোনা ভাইরাস থেকে বাঁচতে যে অভ্যাসগুলো পরিহার করতে হবে!জেনে নিন! Covid-19


Covid-19 - করোনা ভাইরাস থেকে বাঁচতে যে অভ্যাসগুলো পরিহার করতে হবে! যেভাবে সমগ্র পৃথিবীতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে। তাই আমাদের অনেক সতর্ক হওয়া উচিত।  আমাদের এই বাংলাদেশকে আমরাই একমাত্র সচেতনতার মাধ্যমে করোনা ভাইরাস আক্রান্ত থেকে মুক্তি পেতে পারি। করোনা ভাইরাসে (Covid-19) আক্রান্ত থেকে মুক্তি পাওয়ার জন্য তাই আমাদের কিছু ব্যক্তিগত অভ্যাস পরিহার করতে হবে। আমরা আমাদের এই অভ্যাসগুলো পরিবর্তন করার মাধ্যমে করোনা ভাইরাস আক্রান্ত থেকে মুক্তি পেতে পারে।  জেনে নিন যে সব অভ্যাস পরিহার করতে হবে -


কিচেন বোর্ড


কিচেন বোর্ড বা রান্নাঘর হচ্ছে জীবাণুর অন্যতম স্থান। কিচেন বোর্ড ব্যবহার করে আমরা অনেকেই সবজি বা ফল কাটার কাজে ব্যবহার করে থাকি। কিন্তু এই কিচেন বোর্ড এর মাধ্যমে জীবাণু অনেক দ্রুত ছড়িয়ে পড়ে। করোনা ভাইরাসের উপস্থিতি বিনষ্ট করতে আপাতত এটি ব্যবহার বন্ধ করতে হবে।

টাকা


 টাকা অনেকের দাঁড়া হাতবদল হয়। আর জীবনে খুব সহজেই হাতে লেগে যায়। ভুলেও কখনো থুতুর তুর সাহায্যের টাকা গুনবেন না। অবশ্যই টাকা হাতে ধরার পর হাত ভালোভাবে জীবাণুমুক্ত করে নিন।

গাড়ি বা দরজার হাতল


বাসা বাড়ি, অফিস দোকানপাট, লিফট এবং গণপরিবহনের হাতলে ব্যাকটেরিয়া থাকে। তাই এগুলো স্পর্শ করার পর অবশ্যই ভালোভাবে হাত ধুয়ে নেবেন।

মোবাইল টাচ স্ক্রিন


মোবাইল আমাদের নিত্য দিনের কাজের অংশ। মোবাইলের স্কিন টাচ অথবা অফিসের কাজে ব্যবহৃত বায়োমেট্রিক স্ক্যানার অনেক জীবাণু বহন করে। অবশ্যই এ ধরনের কিছু স্পর্শ করার পরে জীবাণুনাশক দিয়ে হাত ধুয়ে নিবেন।

চিকিৎসক এবং হাসপাতালের জিনিসপত্র


যে কোন হাসপাতালে অনেক রোগী এবং সাধারন মানুষের সমাগম হয়ে থাকে। একজন ডাক্তারের কাছে সবসময় রোগী আসা-যাওয়া করে তাই ডাক্তারের কাছে বা কোন হাসপাতালে গেলে অবশ্যই বের হয়ে ভালোভাবে হাত ধুয়ে নেবেন।

করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে আপনি নিজে সচেতন হোন এবং অন্যকে সচেতন করুন তাহলেই করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব
Previous Post Next Post