পঙ্গপাল | কি ? পঙ্গপাল কতটা ভয়ঙ্কর? | Locust Swarm

পঙ্গপাল | কি ? পঙ্গপাল কতটা ভয়ঙ্কর?  | Locust Swarm



পঙ্গপাল | কি ? পঙ্গপাল কতটা ভয়ঙ্কর?  | Locust Swarm --পঙ্গপাল নামক পতঙ্গের এক ভয়াবহ কবলে পড়েছে ভারত এবং পাকিস্তান। এত উন্নত এই দুটি দেশ পঙ্গপালের আক্রমণে অসহায় হয়ে চেয়েছে নিজেদের ধ্বংস দেখছে। এদিকে ইথিওপিয়া কেনিয়া এবং সোমালিয়াসহ পূর্ব আফ্রিকার ভিবিন্ন এলাকায় পঙ্গপালের আক্রমণে দুর্ভিক্ষের সৃষ্টি হয়ে মারা যেতে পারে কোটি কোটি মানুষ এবং গবাদি পশু। জিবুতি ও ইরিত্রিয়ায়  পতঙ্গের আক্রমণে খাদ্যনিরাপত্তার ভয়াবহ হুমকি তৈরি হয়েছে। এমনকি পঙ্গপালের আক্রমণ ঘটতে পারে বাংলাদেশেও

পঙ্গপাল (Locust Swarm)  কি ? কতটা ভয়ংকর ?   


পঙ্গপাল মূলত একপ্রকার পতঙ্গ। এটি আর কি ডি পরিবারের  বিশেষ প্রজাতি। যাদের জীবনচক্রে আলাদা আলাদা পর্যায়ে থাকে। এরা সাধারণত একা থাকে।তবে বিশেষ অবস্থায় তারা একত্রে জড়ো হয়ে কঠিন আচরণ ও অভ্যাস পরিবর্তিত  হয়ে সঙ্গবদ্ধ ভাবে  লিপ্ত হয়ে পড়ে। পঙ্গপাল ও ঘাস ফড়িং এর মধ্যে কোন  শ্রেণিবিন্যাস পার্থক্য নেই।


কোথা থেকে এসে এভাবে আক্রমণ করছে?


১৯৯৩ সালের দিকে ব্যাপক হারে  পঙ্গপালের আক্রমণের স্বীকার হয় পাকিস্তান। এই ধাপে  পাকিস্তানের প্রথম পঙ্গপাল আক্রমণ সনাক্ত করা হয় 2019 সালের মার্চে। পরে এটি সিন্ধু দক্ষিণ পাঞ্জাব এবং  খাইবারে  ছড়িয়ে পড়ে পঙ্গপালের উপদ্রব। ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে কোটি কোটি রুপি মূল্যের  গাছপালা এবং ফসল। ভারত পাকিস্তানের বাইরে সৌদি আরব পঙ্গপালের আক্রমণের মুখে পড়েছে। স্থানীয় সংবাদমাধ্যম বলেছে, পতঙ্গ টির আক্রমণে দেশটির কৃষিখাতের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে।

আফ্রিকায় পরিস্থিতি সামাল দিতে দিতে সাত কোটি ডলারের অনুদান চেয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। সংস্থাটির প্রধান মার্ক লোকের বলেন, আফ্রিকায় এই ভয়াবহ পঙ্গপাল উদ্বেগজনকহারে ফসল ধ্বংস করেছে। ইতিমধ্যেই খাদ্য স্বল্পতায় থাকা পরিবারগুলো তাই আরও বিপাকে পড়েছে।

পঙ্গপাল: বাংলাদেশের কৃষি কতটা ঝুঁকিতে? 

পঙ্গপালের  ভয় বাংলাদেশেও রয়েছে। পাকিস্তান এবং ভারত থেকে পঙ্গপালের ঢল যদি বাংলাদেশে হানা দেয় তাহলে বাংলাদেশে একটি বিশাল আকারের দুর্ভিক্ষ দেখা দিবে। বাংলাদেশের লাখ লাখ মানুষ না খেয়েই মারা যাবে। পঙ্গপালের অত্যাচারে বাংলাদেশের সকল ফসল নষ্ট হয়ে যবে। এতে দেশের আর্থিক অবস্থা খুবই ভয়াবহ আকার ধারন করবে।আল্লাহ যেন আমাদের সকলকে এই মহামারী থেকে রক্ষা করেন।

পঙ্গপাল সামলাতে পাকিস্তানে চিনের হংস বাহিনী 


পাকিস্থানে পঙ্গপালের আক্রমণ ঠেকাতে পাতিহাঁসের কাহিনী বাহিনী পাঠানোর পরিকল্পনা করেছে চীন সরকার।  সবচেয়ে বেশি পঙ্গপালের হামলার শিকার হয়েছে পাকিস্তান। কীটপতঙ্গ এবং পঙ্গপাল এইসব পাতিহাঁসের প্রিয় খাবার। পাতিহাঁস ব্যবহারে অনেকটা ক্ষতি থেকে বাঁচতে পারবে। কীটনাশক ব্যবহারে যেমন পরিবেশ নষ্ট হবে তেমনি ফসল নষ্ট হবে। আবার অন্যদিকে আজ সব সময় একসাথে দলবদ্ধ হয়ে থাকতে ভালোবাসে। তাই দলবদ্ধ হয়ে থাকার কারণে এই লক্ষ লক্ষ হাস বাহিনীকে কন্ট্রোল করা সহজ হবে।

কোরআনে পঙ্গপাল নিয়ে কি বলা হয়েছে ? 

Locust Swarm


কোরআনে পঙ্গপাল নিয়ে কি বলা হয়েছে ? পঙ্গপালের  ইতিহাস বহু পুরনো। প্রাচীন মিশরীয়দের কবরে এদের ছবি দেখা যায়। এছাড়া গ্রিসের ইলিয়াডে  এই পতঙ্গের কথা উল্লেখ রয়েছে। বাইবেল এবং কোরআনে পঙ্গপালের কথা বলা হয়েছে। ধর্মগ্রন্থে এই পতঙ্গ কে সৃষ্টিকর্তার শাস্তিস্বরূপ পদক্ষেপ হিসেবে বর্ণনা করা হয়েছে। প্রাচীন মিশরে ফেরাউনের আমলে পঙ্গপাল হানা দিয়ে দুর্ভিক্ষ তৈরি করেছিল।

Locust Swarm


পঙ্গপাল নিয়ন্ত্রণে বাতাস বা মাটিতে কীটনাশক ব্যবহারের প্রচলন রয়েছে। তবে আফ্রিকায় পঙ্গপালের যে ভয়াবহতা তাতে শুধু কীটনাশক ব্যবহারের ফল মিলবে না বলে দাবি করেছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা। তাই পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সংস্থাটি। মূলত এই পঙ্গপাল গুলো থাকে আরব উপদ্বীপে বিশেষ করে ইয়েমেনে।

Locust Swarm


 কিন্তু ইয়েমেনে যুদ্ধের কারণে গোলাবারুদ টিকতে না পেরে এরা কখনো আফ্রিকায় আবার কখনো ভারতে খাবারের জন্য দৌড়াচ্ছে। যেটাকে আমরা আক্রমণ বলছি। এদের আক্রমণের ভয়ে আছে বাংলাদেশ। তবে ইয়েমেন একমাত্র দেশ যারা এদের দেখলেই যখন তখন খুশি হয়। কারণ ইয়েমেনে খাবার নেই তাই তীব্র অনাহারে থাকা ইয়েমেনি রা পঙ্গপাল ধরে ধরে খায়।

Tag-পঙ্গপালের ভয় বাংলাদেশে ,পঙ্গপাল: বাংলাদেশের কৃষি কতটা ঝুঁকিতে? ,পঙ্গপাল | কি কেন কিভাবে | Locust Swarm ,পঙ্গপাল সামলাতে পাকিস্তানে চিনের হংস বাহিনী,পঙ্গপাল এবং ঘাস ফড়িং-এর মাঝে পার্থক্য কী,পঙ্গপালের হুমকি নিয়ে বিপাকে ইসরাইল
Previous Post Next Post