how to control your angry! কিভাবে আপনার রাগ নিয়ন্ত্রণ কবেন?

how to control your angry! কিভাবে আপনার রাগ নিয়ন্ত্রণ কবেন?

কিভাবে আপনার রাগ নিয়ন্ত্রণ কবেন?

রাগ নিয়ন্ত্রণের সহজ সূত্র


রাগ কমানোর উপায় - মানুষ পৃথিবীর শ্রেষ্ঠ প্রানি।কিন্তু মানুষের কিছু খারাপ রিপু আছে যা তার অনেক দিক দিয়েই ক্ষতি করে ফেলে। ক্রোধ বা রাগ তার মধ্যে একটি ।অতিরিক্ত রাগের জন্য আমদের অনেক রকমের ক্ষতি সাধন হয়ে থাকে। আপনজনের সাথে সম্পর্ক নষ্ট হয়,প্রতিবেশির সাথে সম্পর্ক নষ্ট হয়।রাগের কারনে আমাদের স্বাস্থ্য ঘাটতি হয়ে থাকে।অতিরিক্ত রাগ বা ক্রোধের কারনে আপনি যেমন আপনার আত্মীয়স্বজন এর সাথে,বন্ধ -বান্ধবের সাথে পরিবারর সদস্যের সাথে সু-সম্পর্ক নষ্ট হয় তেমনি আপনার শরীর সাস্থের অবনতি হয়ে থাকে।



মনোবিজ্ঞানীরা বলেছেন রাগ অত্যন্ত স্বাভাবিক এবং স্বাস্থ্যকর প্রকাশ।অতিরিক্ত ক্রোধ আপনার পাশের লোকদের ক্ষতি করেনা, রাগ মূলত আপনার নিজের ক্ষতি করে।আসুন আপনার রাগ কিভাবে নিয়ন্ত্রণ করতে পারেন সে বিষয়ে কিছু টিপস নেওয়া যাক.


রাগ নিয়ন্ত্রণে ইসলামের নির্দেশনা



যখন কেউ রাগান্বিত হয়, পাগল হয় এবং যে কোনও ব্যক্তির বিরুদ্ধে ক্রোধের অবস্থায় পৌঁছায়, তার উচিত একটি বিশেষ দুআ করা। এটি করতে গিয়ে সে শীতল হবে। বর্ণিত আছে যে,(সুলাইমান ইবনে সারদ বর্ণনা করেছেন এবং বুখারী ও মুসলিম বর্ণনা করেছেন) -

 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন -সুলায়মান রাসূল (সা।) এর সাথে থাকাকালীন দু'জন ব্যক্তি একে অপরকে দোষারোপ করছিলেন। একজনের চেহারা লাল হয়ে গেল এবং তার গুদের শিরা ফুলে উঠল। নবী করিম (সা।) বলেছেন। আমি একটি বিবৃতি জানি যদি সে তা বলে তবে ক্রোধে আক্রান্ত ব্যক্তি শীতল হয়ে যাবে।
রাগান্বিত ব্যক্তির উচিত- শয়তানের কাছ থেকে মহান আল্লাহ্‌ তায়ালার কাছে মুক্তি চাওয়া।

রাগ কমানোর উপায়


• যখন আপনার রাগ কমে যায় তখন শীতল নেতৃত্বের মনোভাবের সাথে নম্রভাবে কথা বলুন। জোরে কথা বলবেন না। আপনি কেন রাগ করছেন তা অন্যকে বোঝান। • যখন ক্রোধ অনেকের দেহকে ভয়াবহভাবে কাঁপায়। যদি আপনি নিজের রাগের লক্ষণগুলি জানেন তবে সে অনুযায়ী নিয়ন্ত্রণ করুন। • রাগ কমাতে অ্যালকোহল এড়িয়ে চলুন। তা ছাড়া এ ক্ষেত্রে নিয়মিত ঘুমের বিকল্প নেই। • আপনার নাক দিয়ে শ্বাস নিন এবং এটি আপনার মুখের মাধ্যমে ছেড়ে দিন। প্রক্রিয়া পুনরাবৃত্তি। এটি আপনাকে শান্ত করে তুলবে। • আপনার অনুভূতি কাছের বন্ধুদের সাথে ভাগ করুন। আপনার বন্ধু আপনাকে বিভিন্ন উপায়ে চিন্তা করতে সহায়তা করতে পারে। • আপনি ক্রুদ্ধ হয়ে উঠলে 1 থেকে 10 পর্যন্ত গণনা করুন এবং তারপরে 10 থেকে 1 পর্যন্ত গণনা করুন আপনি স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। • ক্ষোভকে হ্রাস করার প্রধান সরঞ্জাম হ'ল ভুলে যাওয়া। অতীতের ঝগড়া বা রাগের বিষয়টি যত তাড়াতাড়ি সম্ভব ভুলে যান। মনোবিজ্ঞানীরা বলেছেন যে তিক্ত অভিজ্ঞতা ভুলে গেলে মানুষ দীর্ঘ বাঁচতে পারে। রাগ কখনই পুষ্ট হয় না। • শুনতে অদ্ভুত তবে সত্য যে ব্যায়ামটি আপনার ক্রোধকে হ্রাস করতে পারে। নিয়মিত শারীরিক অনুশীলন আপনার স্ট্রেস লেভেলকে নিয়ন্ত্রণ করতে পারে। জগিং, দৌড়, সাঁতার বা যোগব্যায়াম এগুলি আপনার ক্রোধ হ্রাস করতে পারে। আপনি যদি নিজের ক্ষোভ নিয়ন্ত্রণ করতে না পারেন তবে মনোবিজ্ঞানের সাহায্য নিন।
Previous Post Next Post