চুল কেন পড়ে যাচ্ছে? চুল পড়া রোধে করণীয় কি?

চুল কেন পড়ে যাচ্ছে? চুল পড়া রোধে করণীয় কি?


চুল কেন পড়ে যাচ্ছে? চুল পড়া রোধে করণীয় কি?

চুল কেন পড়ে যাচ্ছে? চুল পড়া রোধে করণীয় কি?

চুল কেন পড়ে যাচ্ছে?



চুল পড়া একটি কমন সমস্যা । আমাদের সবার কম বেশি চুল পড়ে থাকে। জন্মের পর থেকে যতদিন মাথায় চুল থাকবে আমাদের চুল কমবেশি প্রতিদিন পড়বেই। কিন্তু যখন চুল অস্বাভাবিকভাবে পড়তে আরম্ভ করে তাতে করে আমরা টাক হয়ে যাচ্ছি। নারী পুরুষ বর্তমান সময়ে চুল পড়া সমস্যায় পড়ে থাকে।

চলুন জেনে নেই অতিরিক্ত চুল পড়ার কারনঃ

 চুলের লাইফ সার্কেল 1000 দিন পরপর পরিবর্তন হয়ে থাকে। এই সময় পর চুল নিজে থেকে পড়ে যায় এবং স্বাভাবিকভাবে আবার নতুন করে চুল গজাতে শুরু করে। কিন্তু যদি চুল আবার স্বাভাবিক ভাবে না গজায়।
১। চুল পড়ার অনেক কারণ রয়েছে তার মধ্যে অন্যতম কারণ হচ্ছে খুশকি। চুলের গোড়ায় ব্যাকটেরিয়া ইনফেকশন হয় খুশকির জন্ম নেয় আর এই খুশকির কারণ এই অসভ্য স্বাভাবিকভাবে চুল পড়ে থাকে।
২। হরমোনের কারণে চুল পড়ে।
৩। অতিরিক্ত মেডিসিন সেবনের কারণে চুল পড়ে যায়।
৪। বিভিন্ন রোগব্যাধির কারণে চুল পড়ে যায়। যেমন হাইপোথাইরয়েড, ঘন ঘন জ্বর, ডায়াবেটিস এইসব কারণে চুল পড়ে যায়।
৫। নিয়মিত খাবারের তারতম্যের কারণেও চুল পড়ে।
৬। নিয়মিত শ্যাম্পু না করার কারণে চুল পড়ে।
৭। চুল পড়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে লাইফ স্টাইল একজন মানুষ একেক ভাবে ঘুমায় খাওয়া-দাওয়া করে। আজকে আমাদের যে ব্যস্ত জীবন দেখা যাচ্ছে বেশির ভাগ ক্ষেত্রেই আমরা বাইরের খাবার দাবার করে থাকি। চুল পড়ে যাওয়ার পিছনে খাবারের একটি বিরাট ভূমিকা রয়েছে। আমাদের লাইফ স্টাইল যেমন আমরা কতক্ষণ বাহিরে থাকছি বা কতক্ষণ বদ্ধ ঘরে থাকছি। বাহির থেকে এসে ঠিকমত মাথায় শ্যাম্পু দিচ্ছে কিনা এসব কিছুর কারণেও চুল পড়ে থাকে।
৮। অতিরিক্ত নেশাদ্রব্য এমনকি ধূমপানের কারণে আমাদের চুল পড়ে।

চুল পড়া রোধ করার উপায় সমূহঃ


১। নিয়মিত চুল পরিষ্কার করতে হবে। একেক মানুষের মাথার ত্বক একেক রকম। কারো ড্রাই কারো সিল্কি এবং কারো অতিরিক্ত তৈলাক্ত হয়ে থাকে। তাই চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার করতে হবে। নিয়মিত শ্যাম্পু করার পাশাপাশি কিছু Anti-Dandrop shampoo  সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন। যা আমাদের মাথার চুলের গোড়া থেকে ময়লা পরিষ্কার করতে সাহায্য করে।

২। চুলে তেল দেওয়া না দেওয়া খুব একটা জরুরী কিছু নয়।
৩। নিয়মিত খাবারের তালিকা ঠিক রাখা পরিমিত খাবার খাওয়া এবং প্রতিদিন ব্যায়াম করা চুল ভালো রাখার সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত।
৪। অতিরিক্ত চুল পড়ার লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে। ভিটামিন বি কমপ্লেক্স এবং বায়োটিন চুলের গোড়া মজবুত ও শক্ত করে।
বর্তমান সময়ের সবচেয়ে বড় চিকিৎসা হচ্ছে চুলের পিআরপি করা। পিআরপি করে চুল পড়া রোধ করা যায়।
৫। এছাড়াও চুলে অ্যালোভেরার জুস এবং পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন।
 অ্যালোভেরা এবং পেঁয়াজের রস নতুন চুল গজাতে এবং চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।

চুল কেন পড়ে যাচ্ছে?

অনেকগুলো কারণেই চুল পড়ে। সেটা আমাদের ফাইন্ড আউট করে নিতে হবে যে মূলত কোন কারণে চুল পড়ে থাকে। আর সে অনুযায়ী হেয়ার ট্রিটমেন্ট নিলে আমরা চুল পড়া বন্ধ করতে পারবো। চুল সঠিক চিকিৎসা পেলে অনেক ইমপ্রুভমেন্ট পাবে এবং চুল পড়া বন্ধ হবে। তাই আমাদের প্রধান কারণই হচ্ছে ফাইন্ড আউট করা যে কি কারণে চুল পড়ে যাচ্ছে।
ভিটামিনের কারণেও চুল পড়ে যায়। ভিটামিন এ ই সি এগুলো প্রপারলি আছে কিনা সেটাও আমাদের জানতে হবে। আমাদের শরীরে ভিটামিন প্রপারলি না থাকার কারণে চুল পড়ে যায়। তাই আমাদের এসব কিছু চেক করে নিতে হবে তারপর সেই অনুযায়ী চিকিৎসা নিলে চুল পড়া রোধ করতে পারব।

Previous Post Next Post