ভারত বনাম পাকিস্তান, কার শক্তি কতটুকু?

ভারত বনাম পাকিস্তান, কার শক্তি কতটুকু?


ভারত বনাম পাকিস্তান, কার শক্তি কতটুকু?
সামরিক শক্তিতে পাকিস্তানের চেয়ে এগিয়ে ভারত

ভারত বনাম পাকিস্তান, কার শক্তি কতটুকু?

ভারত আর পাকিস্তানের মধ্যে সামরিক শক্তির পার্থক্য কতখানি?

সামরিক শক্তিতে পাকিস্তানের চেয়ে এগিয়ে ভারত।যুদ্ধে পাকিস্তানকে পরাজিত করতে ভারতকে তেমন একটা বেগ পেতে হবে না। চাইলে পাকিস্তানকে সাত থেকে দশ দিন ধুলোর সাথে মিশিয়ে দিতে পারে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবরটি হিন্দুস্তান টাইমস-এর। এই খবর নিয়ে সারা বিশ্বে তোলপাড় পড়ে গিয়েছিল। মোদি পাকিস্তানকে যে হুঁশিয়ারি দিয়েছেন তাতে সবার মনে প্রশ্ন উঠেছে ,জাত শত্রু এই দুই দেশের সামরিক শক্তি কতটুকু। এই দুই দেশের যুদ্ধ লাগ্লে কে জিতবে আর কে হারবে।

ভারতীয় সেনাবাহিনীর অস্ত্র ভারত ও পাকিস্তান দুই দেশেরই আছে পারমাণবিক অস্ত্র। গ্লোবাল ফায়ার পাওয়ার 2019 সালের প্রতিবেদন অনুযায়ী, সামরিক শক্তির দিক থেকে বিশ্বের 136 টি দেশের মধ্যে ভারতের অবস্থান চতুর্থ। পাকিস্তানের অবস্থান 15 তে। তালিকা তৈরি করা হয়েছে 55 টির বেশি উপাদান বিবেচনা নিয়ে ভৌগলিক অর্থনৈতিক স্থানীয় শিল্প প্রাকৃতিক সম্পদ কর্মক্ষমতা এবং প্রথম দ্বিতীয় ও তৃতীয় বিশ্বের মর্যাদার বিষয় গুলো নিয়ে।

জনসংখ্যার দিক থেকে পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে ভারত।পাকিস্তানের জনসংখ্যা যেখানে সাড়ে 20 কোটি সেখানে ভারতের জনসংখ্যা 128 কোটিরও বেশি।
পাকিস্তানের সৈন্য সংখ্যা 9 লাখ 19 হাজার হলেও ভারতের সেনাবাহিনীর সদস্য সংখ্যা তার কয়েকগুণ বেশি। মোট 42 লাখ এর মত। প্রতিরক্ষা বাজেট ভারত ও পাকিস্তান এই দুই দেশের প্রতিরক্ষা বাজেট বড় পার্থক্য রয়েছে। ভারতের প্রতিরক্ষা বাজেট চার হাজার 700 কোটি ডলার। অন্যদিকে পাকিস্তানের প্রতিরক্ষা বাজেট রয়েছে 700 কোটি ডলার

সামরিক বিমানের সংখ্যা

ভারতের মোট সামরিক বিমান রয়েছে 2185 টি আর পাকিস্তানের রয়েছে 1281 টি বিমান। এসবের মধ্যে ভারতের যুদ্ধবিমান রয়েছে 590 টি আর পাকিস্তানের 320। সেই সঙ্গে ভারতের আক্রমণকারী অ্যাটাকিং বিমান রয়েছে 804 টি। পাকিস্তানের রয়েছে 410 টি। পরিবহনের জন্য ভারতের রয়েছে 708 টি বিমান আর পাকিস্তানের 486 টি।

হেলিকপ্টার

সামরিক শক্তির তালিকা ২০১৯পাকিস্তানের সামরিক বাহিনীর কাছে সাধারণ হেলিকপ্টার রয়েছে যেখানে 328 টি ভারতের কাছে রয়েছে 720টি।পাকিস্তানের আক্রমণকারী অ্যাটাকিং হেলিকপ্টার রয়েছে 49 টি, যেখানে ভারতের আছে মাত্র 15 টি। কার্যক্রম বিমানবন্দর রয়েছে ভারতের 386 আর পাকিস্তানের 151 টি।

ট্যাংক

ভারতের অস্ত্র ভান্ডার পাকিস্তানের মোট ট্যাংকের সংখ্যা 2181 হলেও ভারতের রয়েছে 4426 টি।

সাঁজোয়া যান

বিশ্বের সামরিক শক্তির তালিকা অনুযায়ী সাঁজোয়া যান বাহন ভারতের রয়েছে 3147 টি আর পাকিস্তানের 2604।

আর্টিলারি গ্লোবাল ফায়ার পাওয়ার এর তালিকা স্বয়ংক্রিয় অস্ত্রের দিক বিবেচনায় ভারতের চেয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান।

ভারতের অস্ত্র ভান্ডার

ভারতের 190 টি এ ধরনের অস্র থাকলেও পাকিস্তানের কাছে আছে 307 টি। তবে টেনে নিয়ে যাওয়া এমন আর্টিলারি ভারতের আছে 4 হাজার 158 টি। স্থানের আছে মাত্র 1240 টি।
রকেট প্রজেক্টর ভারতের কাছে আছে 266 টি আর পাকিস্তানের কাছে 144 টি।

নৌবাহিনীর সরঞ্জাম

ভারতের নৌবাহিনীর কাছে যুদ্ধবিমান রয়েছে 295 টি আর পাকিস্তানের 197 টি। এইসব যুদ্ধ যানের মধ্যে ভারতের একটি বিমানবাহী রণতরী থাকলেও পাকিস্তানের সেরকম কিছু নেই।

সাবমেরিন বা ডুবোজাহাজ 

ভারতের কাছে 16টি সাবমেরিন বা ডুবোজাহাজ থাকলেও পাকিস্তানের আছে পাঁচটি। ভারতের 11 টি ড্রেস টায়ার থাকলেও পাকিস্তানের কোন যুদ্ধজাহাজ নেই। তেমনি ভারতের 22 টি করবেট বা ছোট আকারের যুদ্ধজাহাজ থাকলেও পাকিস্তানের এমন কোন নৌযান নেই।ভারতের পেট্রোল নৌযান রয়েছে 139 টি আর পাকিস্তানের মাত্র 11 টি।
নৌ বন্দর কর্মক্ষম ব্যক্তি বানিজ্য জাহাজ সংরক্ষিত শক্তি ইত্যাদির দিক বিবেচনায় পাকিস্তানের চেয়ে বেশ কয়েক গুন এগিয়ে রয়েছে ভারত।
গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স অনুযায়ী, সামরিক দিক থেকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র এরপর রয়েছে রাশিয়া চীন ও ভারত।




Previous Post Next Post