হিউম্যান বডি- মানব শরীরের অজানা তথ্য।


হিউম্যান বডি- মানব শরীরের অজানা তথ্য।



হিউম্যান বডি- মানব শরীরের অজানা তথ্য।


হিউম্যান বডি- মানব শরীরের অজানা তথ্য।


১। হিউম্যান বডি- আমরা পৃথিবীর বিভিন্ন বিষয়ে জানার জন্য আগ্রহী থাকি। কিন্তু আমরা আমাদের হিউম্যান বডি বা শরীর সম্পর্কে কতটুকুই বা জানি। মানব শরীর সম্পর্কে বিভিন্ন তথ্য। আপনার কাছে একটি ইউনিক টার্ন ক্লিন আছে।  আমরা জানি আমাদের সবার ইউনিক  টার্ন প্রিন্ট আছে। অর্থাৎ আপনার জিব্বার যে প্রিন্ট পৃথিবীর  অন্য কোন মানুষের সাথে মিলবে না। তো আঙ্গুলের ছাপের মতো জিব্বার চাপো খুবই গুরুত্বপূর্ণ কোন অপরাধীকে ধরার জন্য।


২।
হিউম্যান বডি- আমরা জানি মানব শরীরের হাড়ের সংখ্যা 206 টি। কিন্তু যখন কোন শিশু জন্মগ্রহণ করে তখন তার শরীরে 206 টি নয় বরং 300 টি হাড় থাকে। 18 বছর বয়স হতে হতে হাড়গুলো বৃদ্ধি পেয়ে একে অপরের সাথে জোড়া লেগে যায়। আর যখন আমাদের গ্রোথ শেষ হয় তখন 206 টি হাড় থাকে।


৩।হিউম্যান বডি- একজন সাধারণ মানুষের পক্ষে তার জিহ্বা দিয়ে কোনই চাটা অসম্ভব ব্যাপার। কোন সাধারণ মানুষ এমনটা করতে পারবে না অনেকেই বলতে পারেন পৃথিবীতে কোন কাজ অসম্ভব নয়। কিন্তু এটি সত্যিই অসম্ভব ব্যাপার বিশ্বাস না হলে আপনি চেষ্টা করে দেখতে পারেন।


৪।  হিউম্যান বডি-আমাদের শরীরের রক্ত একদিনে প্রায় 19 হাজার কিলোমিটার পথ ভ্রমণ করে। প্রতিটি মানুষের গায়ের গন্ধ বা স্কেল ইউনিক মৌলিক হয়। আপনি কি কখনো ভেবেছেন পুলিশের কাছে থাকা কুকুরগুলো কিভাবে শুধু পায়ের ছাপ এর গন্ধ নিয়ে সহজেই অপরাধীর কাছে চলে যায়? এটার কারণ হলো পৃথিবীর প্রতিটি মানুষের গায়ের গন্ধ ইউনিক হয়। একজন মানুষের গন্ধ পৃথিবীর অন্য মানুষের সাথে মিলে না তবে যমজ হলে কিছুটা গন্ধ মিলতে পারে।

৫। হিউম্যান বডি- দাঁত মানব শরীরের একটি অংশ যা কখনো নিজে নিজে ঠিক হতে পারে না। দাঁত ছাড়া আমাদের শরীরের সমস্ত অঙ্গ জখম হওয়ার পর নিজে নিজে ঠিক হতে পারে। মন আমাদের চুল কাটলে নখ কাটলে অথবা আমাদের গায়ের অন্য কোন অংশ কেটে গেলে তা নিজে নিজে ঠিক হতে পারে। দাঁত ভেঙে গেলে অথবা দাঁতের কোন ক্ষতি হলে তা অটোমেটিক্যালি ঠিক হয়না বা জোড়া লাগে না বা বৃদ্ধি পায় না।

৬।হিউম্যান বডি- আপনার নাভি  একটা জঙ্গলের মত। অনেক মানুষ নাভি দেখে ভাবেন যে এটা ছোট সুন্দর একটি গর্ত আমাদের পেটের উপর অবস্থিত যা মায়ের শরীর থেকে বাচ্চার শরীরে যাওয়ার জন্য ব্যবহৃত হতো। যখন আমরা গর্ভ অবস্থায় পেটে ছিলাম। কিন্তু নাভি নিয়ে জানলে আপনি অবাক হয়ে যাবেন। সম্প্রতি কিছু বিজ্ঞানী নাভিতে খুঁজে পেয়েছেন ব্যাকটেরিয়ার।এটি একটি পুরো ইকোসিস্টেম যেমনটা আমাজনে পাওয়া যায়। বিজ্ঞানীরা এটাও বলেছেন নাভিতে প্রায় চোদ্দোশো প্রজাতির ব্যাকটেরিয়া বাস করেতি

৭। মানুষ তার জীবনের 33% সময় ঘুমিয়ে কাটিয়ে দেয়। অর্থাৎ আপনি যদি 70 বছর বেঁচে থাকেন তাহলে আপনি আপনার 23 থেকে 24 বছর বয়স ঘুমিয়ে কাটিয়ে দিবেন।

৮।হিউম্যান বডি- আমাদের ব্রেইন ব্যথা অনুভব করতে পারে না যখন আমাদের দেহে কোন ব্যথা লাগে তখন সেই স্থানের সেলস অরগেন ব্রেইনে ইনফরমেশন পাঠায়। তারপর ব্রেন বুঝতে পারে ব্রেন এ ব্যাথা লেগেছে এবং এটার জন্য কতটা ব্যথা হওয়া উচিত তা ঠিক করে। কিন্তু যদি আমাদের ব্রেনের ব্যথা লাগে সেটি ব্রেন অনুভব করতে পারে না কারণ ব্রেন নিজেকে ইনফরমেশন পাঠাতে পারে না। যখন কোন ব্রেন সার্জারি করা হয় তখন রোগী অজ্ঞান হয় না বরং তার ব্রেন সার্জারি করার সময় রোগী জেগে থাকে তার কারণ ব্রেন অনুভব করতে পারে না তার ব্যথাগুলো।

৯।হিউম্যান বডি-  মানব শরীরের  সবচেয়ে শক্তিশালী পেশী হলো জিব্বা। যার সাহায্যে আমরা কথা বলি।

১০।হিউম্যান বডি-আপনি নিশ্চয়ই কোনো না কোনো মানুষের মুখে ডিম্পল হতে দেখেছেন। কিন্তু কিছু মানুষ এমন আছে যার পিঠের নিচে ডিম্পল হয়।আর এই ব্যাক ডিম্পল এর কাজ কি? কেন হয়?
ডাক্তারদের মতে যদি কারো ব্যাক ডিম্পল থাকে তাহলে তার সেক্সুয়াল লাইফ বেশ ভালো হয়। কারণ ডাক্তাররা বলেন যদি আপনার ব্যাক ডিম্পল থাকে তাহলে আপনার লোয়ার ব্যাক বডিতে রক্ত সঞ্চালন বেড়ে যায় আর আপনার সেক্সুয়াল লাইফ ভালো থাকে। ছেলেদের তুলনায় বেশি সংখ্যক মেয়েদের ব্যাক ডিম্পল থাকে।

১১।হিউম্যান বডি- আমরা যখন কিছু খাই তখন আমাদের শ্বাস বন্ধ করতে হয়। নবজাতক শিশুরা এবং ছোট শিশুরা খাওয়ার সময় তাদের শ্বাসকার্য চালাতে পারে।

১২।হিউম্যান বডি- আমরা জানি মাথায় টুপি পড়লে আমাদের ঠান্ডা কম লাগে। কিন্তু আপনি কি জানেন কেন এমন হয়? কারণ মানব শরীরের  50% তাপমাত্রা মাথা দিয়ে নির্গত হয়। তাই টুপি পড়লে তা বাইরে বের হতে পারে না আর আমরা গরম অনুভব করি।

১২।হিউম্যান বডি-সাধারণত সবারই ধারনা না খেয়ে বেশি দিন বাঁচা যায় না। কিন্তু না শুয়ে কোন ব্যক্তি মাত্র 11 দিন বাঁচতে পারে আর না খেয়ে কোন মানুষ 1 থেকে 2 মাস পর্যন্ত বা তার চেয়ে বেশি সময় পর্যন্ত বেঁচে থাকতে পারে। এ কথাটা এটাই প্রমাণ করে যে খাবার থেকে ঘুম আমাদের জন্য বেশি প্রয়োজন।

১৩। হিউম্যান বডি-আপনি হয়তো আপনার শরীরকে সর্বদা ব্যাকটেরিয়া মুক্ত রাখতে চান?
এটা খুবই ভাল প্রয়াস। কিন্তু আপনি হয়তো এটা জানেন না সারা শরীরে যত ব্যাকটেরিয়া আছে তার থেকে বেশি সংখ্যক ব্যাকটেরিয়া মানব শরীরের মুখের মধ্যেই রয়েছে। প্রায় 6 বিলিয়ন ব্যাকটেরিয়া শুধু আমাদের মুখেই থাকে।

১৪।হিউম্যান বডি- যে কোন মানুষের পক্ষে হাঁচি দেওয়ার সময় চোখ খুলে রাখা প্রায় অসম্ভব ব্যাপার। বিশ্বাস না হলে আপনিও চেষ্টা করে দেখতে পারেন।

১৫।হিউম্যান বডি- পৃথিবীর যত প্রাণী আছে তার মধ্যে একমাত্র মানুষই আছে যারা পিঠে ভর দিয়ে ঘুমায়।মানুষের ব্রেইন দ্রুতগতি ট্রেন এর থেকেও কয়েকগুণ বেশি স্পিড বেগে কাজ করে।


  • নতুন নতুন পোস্ট পেতে Follow  করে আমাদের সাথেই থাকুন এবং পোস্টটি ভাল লাগলে Comment করে আমাদের জানিয়ে দিন। অন্যদের দেখার জন্য পোস্টটি Share করুন।
  • ধন্যবাদ।



  • Tag- মানব দেহের রহস্য, মানব দেহের বিভিন্ন তন্ত্র,হিউম্যান বডি,মানব শরীরের অজানা তথ্য,মানবদেহ নিয়ে সাধারন জ্ঞান,মানবদেহের গঠন চিত্র,চোখের অজানা তথ্য,মানুষ সম্পর্কে জানা-অজানা তথ্য,মানুষ, চোখ, চুল ।


Previous Post Next Post